Friday, July 2, 2021

জানকীবাইএর একটি কবিতা

 

প্রথম ফোটা ভালোবাসার সুদিনগুলো মনে পড়ে,
হৃদয় ছিল পাঁজরে তায় বন্দী তোমার রহস্যটি।

উন্মোচিত অবশেষে যুগ্ম তোমার প্রহেলিকা 
ইন্দ্রজাল ও অলৌকিকের মিল ধরে ওই মোহন চোখে 

কেমন করে যন্ত্রণা ও শোক এড়াবার আশা রাখি
এক বিশ্বাসহন্তারকের হাতে যখন আমার হৃদয়?

আজও আমার হৃদয়-বিলাপ ওষ্ঠপ্রান্তে সরেনি যে
ধৃত আমার ফরিয়াদে পর্দানশীঁর গোপন কথা।

আমায় কেন প্রশ্ন? কর আপনাকেই, ভালোবাসার
শুরু হল কিভাবে আর কিসে হল পরিণতি?

ভালোবাসার উপত্যকায় সবাই গেল আপন পথে
হৃদয় একা রইল সাথে, সখা আমার, বন্ধু আমার।

কত দূঃখ কত ব্যথা, জানকী তার কাছে পেল
যার প্রশ্রয়, স্নেহধনে গর্বিতা সে ছিল একদিন।

 

১১.৭.১৯৯৬


জানকীবাই এক বিদুষী বারনারী, এক কিম্বদন্তী গায়িকা, এক প্রতিভাধর কবি। এক প্রেমিকের হাতের ছাপ্পান্নোটি ছুরিকাঘাত শরীরে নিয়েও বেঁচেছিলেন বলে তাঁর নাম পড়েছিল ছপ্পনছুরি। তাঁর বিষয়ে বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করে পড়তে পারেন। 
https://theprint.in/opinion/treasured-tunes/janki-bai-singer-disfigured-by-56-stab-wounds-sold-more-records-than-her-contemporaries/243124/


No comments:

Post a Comment