Friday, April 16, 2021

আজকের দিনটার জন্য


আজকের দিনটার জন্য একটা দিন

ইতিহাসের পাতায় আমি খুঁজছি,

আজকের তারিখটার জন্য একটা তারিখ,

সামান্য হলেও ক্ষতি নেই;

হয়ত লেনিন

একটা ছোট্টো জরুরি চিরকুট

আজকের তারিখে লিখে

শিক্ষার জনকমিসারিয়েটকে পাঠিয়েছিলেন ……

 

আজকের দিনটা নীল, উজ্জ্বল

অসংখ্য কাজে ব্যস্ত হবে প্রত্যেকটা প্রহর।

আমি সেই প্রহরগুলোর জন্য একটা নাম

চাইছি, যেমন কবিতা একটা নাম চায় ……

 

আজকের দিনটা ফ্যাকাশে, বিবর্ণ

অসহায়তায় ফেটে প্রত্যেকটা প্রহরের কার্বলিক

আশার কন্ঠনালি কালো করে দেবে

আমি সেই প্রহরগুলোর জন্য একটা নাম চাইছি

যেমন বিদেশ বিভুঁইয়ে সন্ধ্যায় একটা ছিন্নমূল পরিবার

একটা দেশ চায় ……

 

আজকের দিনটা যেমন তেমন

কিছু কাজ কিছু অকাজ কিছু অর্থহীনতায়

অদৃশ্য হবে প্রহরগুলো।

আমি এই প্রহরগুলোর জন্য একটা নাম চাইছি যেমন

সংশয়গ্রস্ত মন

প্রেমকে দুহাতের আলিঙ্গনে বন্দী করে রাখতে চায় চিরকাল

 

আজকের দিনটার জন্য একটা দিন

ইতিহাসের পাতায় আমি খুঁজছি

আজকের তারিখটার জন্য একটা তারিখ




 

No comments:

Post a Comment