Friday, August 28, 2020

জেরুজালেম - জেমস ফেন্টন

পাথর কাঁদে পাথরে
হৃদয় হৃদয়ে, হৃদয় পাথরে
এবং এ জেরা অন্তহীন
কেননা আদৌ কোনো শাশ্বত শহর নেই
করুণা নেই
কোনো চুক্তি রামধনু বা জামিন
তোমার ঈশ্বর ও আমার মাঝে নেই,
কিছুই এ আকাশের নিচে নেই।
 
আবহাওয়া দিলখুশ
যন্ত্রণা সর্বত্রব্যাপী এবং প্রতিটি মানুষ
নিজের যন্ত্রণা গায়ের চামড়া করে পরে।
গর্বিত আমার ইতিহাস।
আমার, পায়নি পাস্‌।
এই জলপাত্রই আখেরে
সব যুদ্ধ আর সাঁজোয়া গাড়িতে হাঃ হার জন্মভূমি।
এই সে মানুষ যে বিশ্বাস করে না তুমি তাই, যা তুমি।
 
দোষটা তোমার।
এই সমাধিকক্ষ ধর্মযোদ্ধার।
কিড্রনের পূণ্যতোয়া মে শেআরিম থেকে বইছে।
প্রার্থনা তোমার জন্য আমিই করব।
কি করতে হবে তোমায়, আমি বলব।
পাথর মেরে তোমার, ভেঙে দেব হাত পা খোল নলচে।
তোমাকে পাইনা ভয়,
তবে যেসব কাজ আমাকে দিয়ে করাও সেসব
                        কাজে ভয় পাওয়া উচিৎ বোধহয়।
 
এ নয় বারোয়ারি কবর।
এই পূণ্য সমাধিচত্বর
মন্দির। হেড্রিয়ানের, সেই সম্রাটের প্রেম,
যার ভাগ তিনি কাউকেও দেন নি বিশেষ।
কবর তো নির্বিশেষ !
স্বয়ং চলমান জেরুসালেম
পাহাড় থেকে পাহাড়ে লাফাচ্ছে
পথ ও ইচ্ছাপত্র নিজের, তৈরি করে নিচ্ছে।
 
শহরটা বরখাস্ত হয়েছিল।
জর্ডান পেছনে হটেছিল।
পবিত্র খ্রিস্তানগণ ইহুদিদের পুড়িয়েছিল জ্যান্ত।
এই যে আজানের মিনার।
আমি হইনি সাবাড়।
অপেক্ষা করছি, আসবে আরো রসদ, সৈন্য ও সামন্ত।
তোমার মায়ের আসল নামটা যেন কি?
বেথেলহেম যাওয়া আজ নির্বিঘ্ন তো? না কি?
 
এই হল সমাধি-উদ্যান।
না, এইটা সমাধি-উদ্যান।
আমি আর্মেনীয়। আমি মিশরী খ্রিস্তান।
এ তো ইউটোপিয়া!
দেশ আমার ইথিওপিয়া।
এই সে গহ্বর যেখানে উড়ন্ত গালিচা নামান
হজরত মহম্মদ, নামাজের জন্য, এক রাতে
এখান থেকেই,
যাওয়ার পথে আবার তিনি ওড়েন, এক ঘন্টা বাদে।
 
কে গোছালো ব্যাগ তোমার?
আমি, ব্যাগটা আমার।
কোথায় জন্মেছিল তোমার কাকার মায়ের সেই বোন?
কখনো কোনো আরবীর সাথে হয়েছে সাক্ষাৎ?
হ্যাঁ, আমি গুবরে, আলবাৎ ।
আমি পোকা। আমি ঘৃণ্যজন।
অশুচি, নিজ কান্নায় পথে ঘুরি,
দেখি হেয়তায় বিদ্ধ করে প্রতিটি দৃষ্টির ছুরি।

আমি তোমার দুশমন
এই হল জেথসিমান।
চেয়ে থাকে ভাঙা কবরগুলো, মাউন্ট মন্দিরের পানে।
বল, এখন বল আমরা সবে
আবার উঠে দাঁড়াবো কবে?
হব কি আমি প্রথম, দেহগুনতির সেই মহান আহ্বানে?
উপজাতিগুলির জমায়েত হবে কখন?
বল আমায়, শেষের সেই ব্যাপারগুলি শুরু হবে কখন?
 
তুমি ভ্রান্তিতে করছ বাস।
এ হল সন্ত্রাস।
এ তোমার নির্বাসন। এ আমার জনপদ।
এ উপার্জন তোমার।
এ নিয়ম, ফিরে না আসার।
এই হল টক ময়দার তাল, এই হল মিষ্টি মদ।
এ আমার ইতিহাস, এ আমার জাতি।
এবং এই অখুশি মানুষ
আমার মুখে ছুঁড়েছিল এ্যাসিড।
 
১০
পাথর কাঁদে পাথরে।
হৃদয়ে হৃদয়, হৃদয় পাথরে।
এই সেই যোদ্ধা-পুরাতত্ত্ববিদগণ।
এই আমার আর ওই ভিন্ন জনতা এক।
এই হল জেরুসালেম সাবেক।
এই সেই, কব্জিতে উল্কি আঁকা মৃতপ্রায় মানুষজন।
কাজ করো, আর আমি তোমার
বাড়িঘর করব ধ্বংস।
আমি তোমার ভিটে ধ্বংস করেছি,
তুমি আমার ভিটে করেছ ধংস।

No comments:

Post a Comment